আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে শেখ হাসিনা pdf download

0
456
আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে শেখ হাসিনা pdf download

বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষে আমি মার্কিন যুক্তরাক্ট্রের মহামান্য প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার প্রতিনিধিদলের বিশিষ্ট সদস্যবৃন্দকে আন্তরিক ও বিশেষ অভ্যর্থনা জানাই।

বাংলাদেশে কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই প্রথম সফর এবং এতে দুদেশের মধ্যে উষ্ণ ও বন্ধুপ্রতিম বন্ধনসহ আমাদের সম্পর্কের সম্প্রতি যে গুণগত পরিবর্তন সাধিত হয়েছে এতে তার প্রতিফলন ঘটেছে । আমি বাংলাদেশ থেকে দক্ষিণ এশিয়া সফর শুরু করার জন্য প্রেসিডেন্ট ক্লিনটনকে বিশেষভবে ধন্যবাদ জানাতে চাই । তার এ সিদ্ধান্তে আমরা গর্বিত।

১৯৯৭ সালে হোয়াইট হাউজে সংক্ষিপ্ত সফরকালে প্রেসিডেন্ট ও ফাস্ট লেডি আমাকে যে আত্তরিক আতিথেয়তা জানান আমি তা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি।

আমি গর্বের সঙ্গে উল্লেখ করতে চাই,.জাঁতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা, গণতন্ত্র ও সাম্যের গভীর ও চির্ন্তন্‌ মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে আমাদের জন্য এ দেশ অর্জন করেছিলেন । তিনিই বাংলাদেশ-মীর্কিন সম্পর্কের ভিত্তি প্রতিষ্ঠা করেছিলেন । এ কারণে আমরা এই সম্পর্ককে মূল্য দিয়ে থাকি। এটা পরিতৃপ্তির বিষয় যে এই সম্পর্কের আজ যথেষ্ট শ্রীবৃদ্ধি ঘটেছে। প্রেসিডেন্ট ক্লিনটনের সঙ্গে সাক্ষাৎ ব্যক্তিগতভাবে আমার জন্য সম্মানজনক । তিনি এ সময়ের অসাধারণ নেতা ও রাষ্ট্রনায়ক ।

আমরা দ্বিপক্ষীয় সম্পক ও পারস্পরিক স্বার্থ সংশ্লিন্ট বিষয়ে আলোচনা করেছি এবং আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি আমাদের আলোচনা ফলপ্রসূ ও গঠনমূলক হয়েছে।

আমরা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় উল্লেখ করেছি যে, গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার ও মুক্তবাজার নীতি প্রশ্নে মার্কিন অঙ্গীকারের সঙ্গে বাংলাদেশ সরকার অভিন্ন মত পোষণ করে । যুক্তরাষ্ট্রের মতো বাংলাদেশও সর্বত্র শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় বিশ্বাসী এবং উত্তেজনা প্রশমনে সক্রিয় প্রচেষ্টা চালাবার পক্ষপাতি।

বসনিয়া, কসোভ ও অন্যান্য অঞ্চলে শান্তি অর্জনে যুক্তরাষ্ট্রের গুরুতৃপূর্ণ ভূমিকা পালনসহ মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় প্রেসিডেন্ট ক্লিনটনের প্রচেষ্টার আমরা প্রশংসা করি।

আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যের বিষয়ও আলোচনা করেছি। দেশটি আজ আমাদের বৃহত্তম রপ্তানি বাজার এবং ১৯৯৮-৯৯ সালে আমরা সেখানে ২শ কোটি ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছি। এ প্রসঙ্গে আমরা প্রেসিডেন্ট ক্লিনটনকে সরকারের উদার

আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে শেখ হাসিনা pdf download

Leave a Reply