আবহমান বাংলা PDF Download

0
423

লোক-এঁতিহ্যচর্চা

বাংলাদেশের লোক-এঁতিহ্যচর্চা মোটামুটি ব্রিটিশ যুগ থেকেই শুরু হয়_এ দেশের শিক্ষিত সম্প্রদায় ইংরেজি সাহিত্য, নৃতত্ব ও তার সাংস্কৃতিক ইতিহাসচর্চার মধ্য দিয়েই ঘরের দিকে তাকাল। কিন্তু তাই বলে বাংলার লোক-এতিহ্যচর্চার মালমসলার কোনো অভাব ছিল না-যেমন তা কোনো দেশেই থাকে না। রামায়ণ-মহাভারত থেকে শুরু করে বিভিন্ন মঙ্গলকাব্য, পুঁথি সাহিত্য, আরবীয় ও ফারসি সাহিত্যের রোম্যান্টিক গল্প, স্থানীয় বিবরণ, প্রবহমান মৌখিক ও লৌকিক সাহিত্য, বিশ্বাস, সংস্কার, উৎসব, অনুষ্ঠান ইত্যাদি সব কিছুর মধ্যেই এই ধারা প্রবহমান ছিল-হয় নাই কেবল বিজ্ঞানসম্মত শ্রেণিবিভাগ, সংগ্রহ এবং বিচার-বিশ্রেষণ।

সময়ের সঙ্গে হারিয়ে যায় অনেক কিছু_যা আর পরে সংগ্রহ সম্ভবপর হয় না। তবে সেসব স্থলে প্রাচীন পাুলিপি, প্রাচীন গ্রন্থ, পত্র-পত্রিকা এবং স্মৃতিচারণামূলক বিবরণ থেকেও অনেক কিছু উদ্ধার করা যায়। লোক-এঁতিহ্য, বিশেষ করে বাংলাদেশের লোক-এঁতিহ্য নিয়ে দেশে-বিদেশে, ইংরেজি, ফরাসি ও পর্তৃগিজ, খিক ও আরবি ভাষায় যেসব সম্পদ আছে, যাদের সঙ্গে এতিহাসিক যুগে স্থাপিত হয় যোগাযোগ, তা নিয়ে দেশে-বিদেশে কিছু কিছু গ্রন্থাদিও আছে-প্রয়োজন আজ গ্রন্থপঞ্জি অনুসরণ করে তা খনন করে বের করা। বাংলাদেশের লোক-এঁতিহ্যচর্চাকে আমরা এইভাবে বিচার করতে পারি।

১। এতিহাসিক পটভূমি (ক) আমাদের এঁতিহাসিক ও লৌকিক এতিহ্যের পটভূমি-বাংলায় ব্রিটিশ শাসন-ব্রিটিশ শাসনের প্রভাব-ব্রিটিশ সিভিলীয়নদের বাংলার শিক্ষা, সংস্কৃতি ও মানস বিকাশে অবদান ।

২। মিশনারিগণ কর্তৃক বাংলার শিক্ষা, সংস্কৃতি, কলা, সাহিত্য, মুদ্রণ- শিল্প ও তার বিকাশ এবং বিভিন্ন গরন্থাদির রচনা, সম্পাদনা ও প্রকাশ এবং সাময়িক পত্রের প্রকাশনায় সহায়তা ।

৩। বাংলায় জাতীয়তাবাদের ধারা-স্বাধীনতা, স্বরাজ আন্দোলন, দেশাত্মবোধের সূচনা-দেশীয় এতিহ্যের পৃষ্ঠপোষকতা ।

 

আবহমান বাংলা PDF Download

Leave a Reply