আমি এবং আমরা -হুমায়ূন আহমেদ PDF Download

0
355
আমি এবং আমরা -হুমায়ূন আহমেদ
মিসির আলির অন্যান্য বইয়ের মতো, এখানেও একটি ঘটনা রয়েছে যা মিসির আলি তার যৌক্তিকতা দিয়ে বিশ্লেষণ করে উপসংহারে পৌঁছায়। এই বইয়ের সবথেকে নজর কাড়া দিক, এর শেষাংশ। শেষ ভালো যার, সব ভালো তার…এই বইয়ের শেষাংশ যারপরনাই অবাককর। সবশেষে উপন্যাসের আরেকটি উল্লেখযোগ্য দিক, এর নামকরণের ব্যাপারে বলব…আমি এবং আমরা…যখন শেষ পর্যন্ত এই রহস্যের কাছে পৌঁছাবেন, কিছুটা হলেও লেখকের শৈলী দেখে মুগ্ধ হয়ে যাবেন। তিনি নামের মাঝেই অনেক রহস্য, অনেক না বলা কথা এবং একটা গুপ্ত সত্য লুকিয়ে রেখেছেন। একবাক্যে, অসাধারণ একটি বই।
 

 


আমি এবং আমরা 

হুমায়ূন আহমেদ

 

Download or Read Online

বই থেকে…

মিসির আলি দু শ’ গ্রাম পাইজং চাল কিনে এনেছেন। চাল রাখা হয়েছে একটা হরলিজেের কৌটায়। গত চার দিন ধরে তিনি একটা এক্সপেরিমেন্ট করছেন। চায়ের চামচে তিন চামচ চাল তিনি জানালার পাশে ছড়িয়ে দেন। তারপর একটু আড়াল থেকে লক্ষ করেন -_ কি ঘটে। যা ঘটে তা বিচিত্র। অন্তত তার কাছে বিচিত্র বলেই মনে হয়। দুষ্টা চড়,ই পাখি চাল খেতে আসে। একটি খায়, অন্যটি জানালার রেলিং এ গম্ভীর ভঙ্গিতে বসে থাকে। ব্যাপারটা রোজই ঘটছে। পক্ষীসমাজে পুরুষ স্ত্রী- পাখির চেয়ে সুন্দর হয়, কাজেই ধরে নেয়া যায় যে পাখিটি চাল খাচ্ছে সেটা পুরুষ- পাখি।. গম্ভীর ভঙ্গিতি যে বসে আছে, সে তার স্ত্রী কিংবা বান্ধবী। পক্ষীসমাজে বিবাহপ্রথা চালু আছে কি না মিসির আলি জানেন না। একটি পুরুষ-পাখি একজন সঙ্গিনী নিয়েই সক্তৃষ্ট থাকে, না সঙ্গিনী বদল করে — এই ব্যাপারটা মিসির আলির জানতে ইচ্ছা করছে। জানেন না। পক্ষীবিষয়ক প্রচুর বই তিনি জোগাড় করেছেন। বইগুলিতে অনেক কিছুই আছে, কিন্ত এই জরুরি বিষয়টা নেই।

পাবলিক লাইব্রেরিতে পুরানো একটি বই পাওয়া গেল __ ইরভিং ল্যাংস্টোনের The realm of birds সেখানে পাখিদের বিচিত্র স্বভাবের অনেক কিছুই লেখা, কিন্ত কোথাও নেই একটি পাখি খাবে, অন্যটি দূরে দীড়িয়ে দেখবে। রহস্যটা কী? এই পাখিটির কি খিদে নেই? নাকি সে একধরনের উপবাসের ভেতর দিয়ে যাচ্ছে? পক্ষী বিশারদরা কী বলেন? বিশারদদের ব্যপারে মিসির আলির একধরনের আ্যালার্জি আছে। বিশেষজ্ঞদের কিছু জিজ্ঞেস করলেই তাঁরা এমন ভঙ্গিতে তাকান, যেন প্রশ্রকর্তার অজ্ঞতায় খুব বিরক্ত হচ্ছেন। প্রশ্ন পুরোপুরি না শুনেই জবাব দিতে শুরু করেন। সেই জবাব বেদবাক্যের মতো গ্রহণ করতে হবে। বিশেষজ্ঞদের জবাবের উপর প্রশ্ন করা যাবে না। বিনয় নামক সংগুণটি বিশেষজ্ঞদের নেই। দীর্ঘদিন পড়াশোনা করে তারা যা শেখেন, তারচে* অনেক বেশি শেখেন __ অহঙ্কার প্রকাশের কায়দা-কানুন। পাখির ব্যাপারটাই ধরা যাক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের একজন অধ্যাপকের কাছে গিয়েছিলেন। সেই ভদ্রলোক সমূন্্যা পুরোপুরি না শুনেই বললেন, এটা কোনো ব্যাপার না। খিদে নেই তাই খাচ্ছে না, পশু

if any link of আমি এবং আমরা -হুমায়ূন আহমেদ is broken, please comment below.

All of the above content is collected from the Internet. We do not create a PDF of any book. Comment on a book if you have any objections.

Leave a Reply