খোকা থেকে বঙ্গবন্ধু pdf download

0
410
খোকা থেকে বঙ্গবন্ধু pdf download

বৃহত্তর ফরিদপুর সহ সমগ্র বঙ্গে টুঙ্গিপাড়ার শেখ পরিবারের খ্যাতি দীর্ঘদিনের । এ পরিবারেই জন্ম নিয়েছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, যিনি বাঙ্গালী জাতীয়তার মূর্ত প্রতীক । বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় হয়েছিলেন । এ প্রক্রিয়া হঠাৎ করেই শুরু হয়নি ।

দীর্ঘদিনের আত্মানুসন্ধান, আন্দোলন ও সংামের অমোঘ পরিণতি হিসেবে স্বাধীন বাংলাদেশের জন্ম । সামরিক শাসন যুগেও গণঅভ্ভ্ুথথানের দ্বারা নিরন্তর ও

ংস অসহযোগ আন্দোলনকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে মাত্র ৯ মাসে একটি স্থাধীন রাষ্ট্রের স্থপতি হতে তিনি পেরেছিলেন । পৃথিবীর ইতিহাসে তিনি সবচাইতে বিস্ময়কর ও বহুল আলোচিত ব্যক্তিত্ব । টুঙ্গিপাড়া শুধু বঙ্গবন্ধুর জন্যস্থানই নয়, শাহাদাৎ বরণের পর তাকে এখানে সমাহিত করা হয়েছে । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার ঘিরে গড়ে উঠেছে এক গাশ্তীর্যপূর্ণ পরিবেশ । তাই টুঙ্গিপাড়া এখন আর শুধু একটি গ্রামের নাম নয়, এক সময়ের নিভৃত পল্লী এখন বিশ্বের রাজনৈতিক ব্যক্তিদের জন্য একটি তীর্থস্থান ।

টুঙ্গি শব্দটি উৎপত্তি টং থেকে । বানান ভেদে টোং বা টোঙ লেখা হয়ে থাকে । টং শব্দের আভিধানিক অর্থ হচ্ছে উচু মাচা বা মাচান। আঞ্চলিক অর্থে টং বা টোং বলতে বাশ বা কাঠ দিয়ে জমি থেকে উপরে পাটাতন দিয়ে ঘর তৈরি করা অথবা মাটির দ্বারা টিলা তৈরি করে ঘর নির্মাণকে বুঝানো হয়ে থাকে। স্লোতহীন জলময় নিম্নভূমি অঞ্চলে মাটি টিলার চতুর্দিকে পানি আর পানির মাঝে বাড়ি তৈরি করা থেকেই সম্ভবত এ টোং নামের উৎপত্তি । টং থেকেই সন্ভবত এ গ্রামের নাম টোং পাড়ার উদ্ভব | ‘কথিত আছে যে এঁ সময় এ এলাকায় আবাদ ছিল না। সর্বত্র হিংস্র জীবজস্তুর অবাধ বিচরণ ছিল। এখানে সে আমলে যারা বসবাস করতেন বন্যার পানি ও হিংস্র জীবজ্তু থেকে নিরাপদে থাকার জন্য টং স্থাপন করে থাকতেন ।’ (সূত্রঃ বঙ্গবন্ধুর বাল্য-কিশোর ও অন্যান্য প্রসঙ্গ-মোহাম্মদ সাইদুর রহমান, আহমদ পাবলিশিং হাউস-প্রকাশ-১৯৯৬, পৃষ্ঠা-১৫)

 

খোকা থেকে বঙ্গবন্ধু pdf download

Leave a Reply