দারিদ্র্য দূরীকরণ: কিছু চিন্তাভাবনা pdf download

0
442
দারিদ্র্য দূরীকরণ: কিছু চিন্তাভাবনা pdf download

জননেত্রী শেখ হাসিনার নানা ধরনের চিন্তার ফসল এপ্রন্থ। বাংলাদেশের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক বিভিন্ন বিষয়ের অনেক চিন্তা তার মনে উকি মারে । জনজীবনে যে অস্থিরতা, অনিশ্চয়তা তা উদ্দিগ্ন করে তোলে তাকে । নৈতিকতাবোধ লুপ্ত হয়ে গেছে, মূল্যবোধ চলে গেছে। ব্যক্তিগত স্বার্থ আর লোভ গ্রাঁস করছে গোটা সমাজকে ।

মানুষের প্রতি মানুষের ভালবাসা, কর্তব্যবোধ, সহানুভূতি দিনের পর দিন কমে যাচ্ছে।

এমনই পরিস্থিতি যখন সারা দেশে বিরাজ করছে তখনই এক সাগর ভালবাসা নিয়ে গণমানুষের পাশে এসে দীড়ালেন গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা ।

দারিদ্র্সীমার নীচে বসবাস করছে এদেশের অধিকাংশ মানুষ । অভাবের তাড়নায় তারা বিপদগামী হয়ে ওঠে কখনো কখনো । কেননা তাদের সামনে কোন কাজিক্ষিত ভবিষ্যৎ থাকেনা । কোন স্বপ্ন থাকে না। যদিও এই সব গণমানুষকে বারবার স্বপ্ন দেখানো হয়েছে, সোনালী ভবিষ্যতের কথা বলা হয়েছে। কিন্তু বারবার তারা আশাহত হয়েছে। তাদের আশাহত বুকে, তাদের ভাঙ্গা মনে নতুন করে আশা আর প্রাণের সঞ্চার জাগাতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তার রাজনৈতিক সংগ্রামে নিজের জীবন যেমন উৎসগীত করেছেন তেমনি অন্তরের তাগিদে কলম হাতে তুলে নিয়েছেন ।

্রন্থভুক্ত লেখাগুলোতে তার সত্যিকারের দেশপ্রেম ফুটে উঠেছে, কি সা হয়েছে। অসহায়, নিপীড়িত, বঞ্চিতগ্ীণমানুষের জন্য তিনি সবকিছু ত্যাগ করে নিরলস প্রচেষ্টায় নি ৷ এই সব ভাগ্যহত মানুষের ভাগ্যের উন্নয়নে, জের অব মাকে নিক প্রতিষ্ঠার জন্য কি ধরনের পদক্ষেপ এবং প্রচেষ্টার প্রয়োজন তার বিশদ বর্ণনা অত্যন্ত প্রাঞ্জল ভাষায় বর্ণিত করেছেন তিনি এ-গ্রন্থে। ্রন্থভূক্ত প্রবন্ধের প্রতি ছত্রে ছত্রে তার দরদি মনের পরিচয় পাওয়া যায়।

শেখ হাসিনার সুচিন্তিত ও সুলিখিত প্রবন্ধগুলো দেশের সুধীমহল কর্তৃক ইতোপূর্বেই উচ্চ প্রশংসিত । মানুষ ও সমাজের এবং আর্থ- সামাজিক কাঠামোর উন্নয়নে তার যুক্তি, ব্যাখ্যা, বিশ্লেষণ অত্যন্ত আকর্ষণীয় এবং যুগোপযোগী । গ্রন্থভূক্ত প্রবন্ধ গুলোতে উপস্থাপিত অর্থনৈতিকদর্শন এ দেশে বাস্তবায়িত ও প্রতিষ্ঠিত হলে দেশ ও দেশের মানুষ সুখ, স্বাচ্ছন্দ আর স্বস্তিতে বাস করতে পারবে এটা বলা যায় নি:সন্দেহে ।

দারিদ্র্য দূরীকরণ: কিছু চিন্তাভাবনা pdf download

Leave a Reply