সাদা কালো pdf download

2
579
সাদা কালো pdf download

স্বাধীনতার ছত্রিশ বছর পরও বাংলাদেশের জনগণকে অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্য সংগাম করতে হচ্ছে। বুকের তাজা রক্ত ঢেলে দিতে হচ্ছে রাজপথে । কিন্তু আন্দোলনে বিজয় অর্জন হলেই সুফল ভোগ করেছে একটা শ্রেণী, আর যারা রক্ত দিয়ে অর্জনটুকু এনেছিল তারা হয়ে যাচ্ছে অপাংক্তেয়। আজও ঘরে ঘরে একদিকে সম্পদের প্রাচ্য অপর দিকে লজ্জা নিবারণ বা সামাজিক নিরাপত্তার সামান্য ব্যবস্থা নেই। হতদরিদ্র মানুষ মানবেতর জীবনযাপন করতে বাধ্য হয়। সমাজে বিরাজ করছে বিরাট বৈষম্য |

এদিকে লাখ টাকা খরচ করে একটি সন্তানকে স্কুলে পড়াচ্ছে, অপর দিকে স্কুলে পাঠান তো দূরের কথা এক বেলা ভাত দিতে পারে না মা তার সন্তানকে । এ বৈষম্য আর কত সহ্য করা যায়?, স্বাধীন বাংলাদেশে এভাবে মানুষের ভাগ্য নিয়ে খেলা আর কতদিন। বাংলার মানুষ কি গিনিপিগ? এদের নিয়ে কি শুধু এক্সপেরিমেন্ট চলবে? এদের সাহায্য করার নামে ধার দিয়ে, উচ্চহারে সুদ নিয়ে সেই সুদে ভাগ্য গড়েছে অনেকে । গরিবের সুদের টাকায় সামান্য কলেজ শিক্ষক থেকে ধনিক শ্রেণীর উচ্চাসনে উঠে বসেন কেউ কেউ-_ কিন্তু যে দরিদ্র মানুষগুলো খণ ও সুদ টেনে যাচ্ছে বছরের পর বছর তাদের ভাগ্য কি পরিবর্তন হয়েছে? তারাও কি দারিদ্র থেকে মুক্তি পেয়ে ধনীক শ্রেণীতে নাম লেখাতে পেরেছে? না, তাদের ভাগ্যের চাকা ঘোরে নাই কিন্তু তাদের মেহনতের কামাই থেকে ভাগ্য গড়ে আন্তর্জাতিক পুরস্কার ও খ্যাতি নিয়ে ক্ষমতা ভোগ করছে কেউ কেউ । আর বাংলার জনগণকে নিয়ে শুধু পরীক্ষা নীরিক্ষাই চলছে।

যারা সত্যিকারভাবে দেশের মানুষের কল্যাণে নিঃস্বার্থভাবে কাজ করবে তাদের হয় বাচতে দেবে না, নয়তো ক্ষমতায় থাকতে দেবে না-_ জনগণ যাকে চায়, স্বার্থাৰেষী মহল তাকে চাইতে পারে না। এখানেই বিপর্যয় নেমে আসে । বাংলাদেশের জনগণকে শোষণের হাত থেকে মুক্ত করতেই হবে । অনেক ঘটনা ঘটে সব লেখা হয় না। কত স্মৃতি মনে পড়ে, কতটুকু আর লেখার মধ্যে তুলে ধরা যায়? বিভিন্ন সময় বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে চেষ্টা করেছি কিছু কথা বলতে । রাজনীতি করি একটা আদর্শ নিয়ে। বাংলাদেশকে দারিদ্রমুক্ত সোনার বাংলা হিসেবে গড়ে তুলব-__ সে স্বপ্ন অধরা রয়ে গেছে। সে স্বপ্ন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার মানুষকে দেখিয়েছিলেন, যার জন্য এদেশেরমানুষ বুকের রক্ত দিয়েছিল। কিন্তু বঙ্গবন্ধুকেও স্বপরিবারে রক্ত দিতে হলো দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে গিয়ে । যতক্ষণ জীবন আছে ততক্ষণ চেষ্টা করে যাব বাংলার মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটাতে___তাতে যত বীধাই আসুক না কেন।

সময় সময় যে লেখাগুলো মনের তাগিদে লিখেছি সেগুলোকে প্রকাশের জন্য সংগ্রহ করে রেখেছিল বেবী । ওর উদ্যোগেই এই বই প্রকাশ হতে যাচ্ছে । বেবীকে ধন্যবাদ । আমার লেখা কম্পোজ, সংশোধন, ছাপা থেকে শুরু করে সকল কাজে যারা সাহায্য করেছেন তাদেরও ধন্যবাদ জানাচ্ছি। সেই সঙ্গে প্রকাশক ওসমান গণিকেও ধন্যবাদ জানাই আমার বই সযতে প্রকাশ করার জন্য ।

এই লেখাগুলোর ব্যাপক সমালোচনা হোক তা আমি চাই__ এর থেকে দেশের মানুষের যদি কোনো উপকার হয় অথবা মানুষের সমস্যা সমাধানের কোনো পথ বের হয় তাহলেই সার্থকতা পাব।

শেখ হাসিনা

৯৪.২,২০০৭

সাদা কালো pdf download

2 COMMENTS

Leave a Reply