সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র pdf download

0
478
সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র pdf download

আমার জীবনের লক্ষ্য হল বাংলার শোষিত বঞ্চিত দরিদ্র মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠ৷ করব এবং স্বৈরতন্ত্রের অবসান ঘটিয়ে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক দূ দেব। ১৯৮০ সাল থেকে দেশে-বিদেশে অসংখ্য জনসভা করেছি এবং বক্তব্য রেখেছি। ১৯৮৬ সালে সংসদে এবং ১৯৯১ থেকে সংসদে বিরোধী দলের নেতা হিসেবে জনগণের অধিকার প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় নিয়ে বক্তব্য দিয়েছি। বিরোধী দলে থেকেও সরকারকে বাধ্য করেছি সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে ।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট থেকে দেশে যে হত্যা, কুযু, ষড়যন্ত্রের রাজনীতি শুরু, সেই রাজনীতির অবসান ঘটিয়ে সাংবিধানিক প্রক্রিয়ায় ক্ষমতা বদলের ধারার সূচনা করেছি। সুতরাং দেশ ও জনগণের অর্থনৈতিক উন্নয়নের জন্য আমি বক্তব্য রাখার চেষ্টা করেছি। দীর্ঘ ১৫ বছরের স্বৈর সামরিক শাসন এবং গত তিন বছরের স্বেচ্ছাচারী শাসনব্যবস্থা দেশকে আজ এমন এক অবস্থায় এনে দীড় করিয়েছে যে, দেশে বৃহত্তর দরিদ্র মানুষের সংখ্যা আজ বৃদ্ধি পাচ্ছে। জাতির জনক. বঙ্গবন্ধুর স্বগ্ন ছিল বাংলাদেশের স্বাধীনতা, শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা ও বাংলার মানুষের স্বাধীন সত্ত্বীকে রক্ষা করা । বিশ্বে বাঙালি যেন মাথা উচু করে দীড়াতে পারে।

আমার গত ১৪ বছরের রাজনৈতিক বক্তব্যগুলিতে আমি বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্যই কথা বলেছি, সমাজ, দেশও জাতির অগ্রগতির কথাই বলে এসেছি। ক্ষমতায় নাগিয়েও সরকারকে দিয়ে কিছু কাজ করাতে বাধ্য করেছি। কেন বিভেদ-বৈষম্য? মুক্তিযুদ্ধের মুল্যবোধও চেতনার অনুসারী আমরা কেন পারব না এই সমাজ ও দেশকে সুষ্ঠু ও সুশৃঙ্খল ধারায় নিয়ে-যেতে? বৃহত্তর জনগোষ্ঠীকে কেন মানবেতর জীবন-যাপন করতে হবে? দেশ থেকে দারিদ্র, অশিক্ষা, সন্ত্রাস ও অনাচার দূর করতে আমরা অঙ্গীকারবদ্ধ। সমগ্র বিশ্বে নিজ নিজ দেশে আজ সবাই জনশক্তিকে জাতীয় উৎপাদনের কাজে নিয়োজিত করে সমৃদ্ধময় দেশ এবং স্বস্তি ও আনন্দময় জীবন গড়ে তুলছে । আমরাই-বা কেন পারব না? আমাদেরও মেধা ও শ্রমশীল জনশক্তি রয়েছে। আমাদেরও মানবিক মূল্যবোধ রয়েছে। আমার আহ্বান থাকল, আমরা যারা রাজনীতি করি, যারা সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে জড়িত, যারা বৃহত্তর জনগোষ্ঠীর কল্যাণ চান__ আসুন সবাই এঁক্যবদ্ধ হই। এই গ্রন্থের পাঠক-পাঠিকার প্রতিও আমার সেই আন্তরিক আহ্বান রইল।

‘সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র গ্রন্থে প্রধানত ১৯৮০ সাল থেকে ১৯৯৩ সালের ভাষণ পর্য্ত সবগুলি নয়, বাছাইকৃত বক্তৃতা রয়েছে। অনেক উল্লেখযোগ্য বক্তৃতা হয়তো থাকবে না। ভবিষ্যতে এ ব্যাপারে আমরা সচেষ্ট থাকব। এ গ্রন্থের ভূমিকা লেখার জন্য শ্রদ্ধেয় কবীর ই রারোরোরি পক না রাকা অজার |

৩০ জানুয়ারি, ১৯৯৪  শেখ হাসিনা

সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র pdf download

Leave a Reply