আবদুল মান্নান তালিব : Abdul Mannan Talib all Books PDF Download

0
264
Abdul Mannan Talib all Books PDF Download
আবদুল মান্নান তালিব কর্তৃক রচিত ইসলামিক pdf বই ডাউনলোড করুন
১। আধুনিক যুগের চ্যালেঞ্জ ও ইসলাম  PDF Download
২। ইসলামী আইন ও বিচার ১/১২ বর্ষঃ ১/৪৭সংখ্যাঃ PDF Download
৩। ইসলামী জীবন ও চিন্তার পুনর্গঠন PDF Download
৪। ইসলামী সাহিত্য মূল্যবোধ ও উপাদান PDF Download
৫। উপমহাদেশে ইংরেজ বিরোধী সংগ্রামের সূচনায় উলামায়ে কেরাম PDF Download
৬। এসো জীবন গড়ি ২য় খণ্ড PDF Download
৭। জামায়াতে ইসলামীর কার্যবিবরণী ১ম খণ্ড PDF Download
৮। জামায়াতে ইসলামীর কার্যবিবরণী ২য় খণ্ড PDF Download
৯। প্রিয় নবীর আদর্শ জীবন PDF Download
১০। ফতওয়া গুরত্ব প্রয়োজন PDF Download
১১। মজার গল্প PDF Download
১২। মা আমার মা PDF Download
১৩। মানুষ এলো কোথায় থেকে PDF Download

আবদুল মান্নান তালিব পিডিএফ  ১ থেকে ১৩টি বই একত্রে সংগ্রহ করতে নিচে Abdul Mannan Talib all Books PDF  Zip File Download এর উপর ক্লিক করে তারপর Download anyway তে ক্লিক করুন।

তৌহিদুর রহমানঃ আবদুল মান্নান তালিব বিরল প্রতিভাধর একজন মানুষ। সারা দুনিয়াতে আবদুল মান্নান তালিব একজনই ছিলেন। তাঁর তুলনা তিনি নিজেই। এমন বহুমুখী গুণের সমাবেশ সচরাচর পরিলতি হয় না। তিনি একজন অনুকরণীয় ব্যক্তিত্ব। একই সাথে কুরআন, হাদিস, ফেকাহ, আইন, ইতিহাস, আন্তধর্ম, সাহিত্য, ইসলামী সাহিত্য, কবিতা, ছন্দ ইত্যাদি বিষয়ে পরিপূর্ণ জ্ঞান রাখেন এমন ব্যক্তিত্ব দুনিয়াতে খুব কমই আছেন। তিনি নামের দিক থেকে যেমন একক ও অনন্য, কাজের দিক থেকেও তেমনি অনন্য। আলোচনা কালে অনেক বার বলেছেন, ‘আমার নাম নিয়ে আমাকে অনেক বার বিড়ম্বনায় পড়তে হয়েছে। অনেকেই আমার নাম বিকৃতভাবে লেখেন। তালিব শব্দটা অনেকেই লেখেন না আবার কেউ কেউ লিখলেও ভিন্নভাবে লেখেন। আমি বলি কি আবদুল মান্নান দুনিয়াতে হাজার হাজার আছেন কিন্তু আবদুল মান্নান তালিব দুনিয়াতে একজনই।’ ভুল স্পেলিং-এ নাম লেখা চিঠি-পত্র আসলে তিনি হাসতে হাসতে এভাবেই কথাগুলো বলতেন।

তিনি ছিলেন কুরআন-হাদিসে সুবিজ্ঞ এবং সাহিত্য সাধনায় পথিকৃত তিনি ছিলেন কুরআন গবেষক। আল কুরআনের বিভিন্ন ঘটনা নিয়ে তিনি গল্প, কবিতা, প্রবন্ধ লিখেছেন। লিখেছেন, শিশুতোষ অনেক রচনা। তিনি দীর্ঘদিন ‘আল কুরআনে সাহিত্য’ এ বিষয়ে গবেষণা করেছেন।
তিনি ছিলেন হাদিস বিশারদ। লাহোরের জামেয়া আশরাফিয়া মাদরাসা থেকে দওরা-ই-হাদিসে উচ্চতর ডিগ্রিধারী একজন সুপণ্ডিত ছিলেন।
তিনি একজন ফেকাহবিদ ছিলেন। এেেত্র তিনি সহীহ মুসলীমের মুকদ্দমা, ইসলামের সমাজ দর্শনসহ অনেক বই অনুবাদ ও সম্পাদনা করে যোগ্যতার স্বার রেখেছেন। তিনি ছিলেন আইনবিদ ও অর্থনীতিবিদ। ইসলামী আইন ও ইসলামী অর্থনীতির ওপর তার অগাধ পড়াশোনা ছিল। আমৃত্যু তিনি ইসলামিক ল’ রিচার্স সেন্টার ও লিগ্যাল এইডের সাথে যুক্ত ছিলেন। ছিলেন বিজ্ঞ ইতিহাসবিদ। ইতিহাসের খুটিনাটি বিষয়ে সুক্ষ্ম জ্ঞান রাখতেন। একেধারে প্রায় সাত বছর দৈনিক সংগ্রামের ইতিহাস ও ঐতিহ্যের পাতা সম্পাদনা করেছেন। তখন তিনি মুসলিম ইতিহাসের স্বর্ণযুগ নিয়ে অজস্র প্রবন্ধ লিখেছেন। যার কয়েকটি পাণ্ডুলিপি তিনি তৈরি করে গেছেন। দু’একটি বই আকারেও প্রকাশিত হয়েছে। ‘সত্যের তরবারি ঝলসায়’ তার মধ্যে একটি।

তিনি ছিলেন তুলনামূলক ধর্মতত্ত্ববিদ। শেষ জীবনে আন্তধর্ম নিয়ে তাকে বেশ উদ্বিগ্ন দেখতাম। তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে ওনার বেশ পড়াশোনা ছিল। প্রথম জীবনে রামায়ণ মহাভারত, গীতা, উপনিশদ পড়ে শেষ করেছিলেন। ‘বার্নাবাসের বাইবেল’ প্রথমে তার সম্পাদনাই ছাপা হয়েছিল। সম্প্রতি এ জেড এম শামসুল আলমের ‘হিন্দু ধর্ম ও ইসলাম’ বইটি আবদুল মান্নান তালিব সম্পাদনা করেছেন। ‘অন্তীম ঋষি’ নামে একটা গুরুত্বপূর্ণ বই তিনি সম্পাদনা করেছেন, যা ছাপার অপোয় আছে। প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ আসরার আলমের ‘ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ইহুদি চক্রান্ত’ বইটি তিনিই অনুবাদ করেছেন।

ইসলামী সাহিত্যের েেত্র ছিলেন পথ প্রদর্শক। ইসলামী সাহিত্য কি, কেন? এ বিষয়ে আমরা বাংলা ভাষাভাষিরা প্রথমে আবদুল মান্নান তালিব সাহেবের কাছ থেকেই একটা পরিপূর্ণ দিকনির্দেশনা পেয়েছি। ১৯৮৩ সালে ৭১ নিউ এলিফেন্ট রোডস্থ বাংলা সাহিত্য পরিষদের প্রথম সাহিত্য সভায় তার পঠিত প্রবন্ধ ছিল ‘ইসলামী সাহিত্য মূল্যবোধ ও উপাদান’। পরিপূর্ণ ইসলামী দৃষ্টিভঙ্গি থেকে এটিই ইসলামী সাহিত্য সম্পর্কে বাংলা ভাষায় লিখিত প্রথম গবেষণামূলক প্রবন্ধ। পরে এটা ১৯৮৪ সালে বই আকারে প্রকাশিত হয়। সম্ভবত এটিই বাংলা সাহিত্য পরিষদের প্রথম প্রকাশনা। আমার দৃষ্টিতে এেেত তিনিই পথ প্রদর্শক।

সূত্রঃ সংগ্রাম

Leave a Reply