বি স্মার্ট উইথ মুহাম্মদ (স:) (Be Smart With Muhammad Sw.) PDF Download

2
4309
বি স্মার্ট উইথ মুহাম্মদ pdf

“বি স্মার্ট উইথ মুহাম্মদ (স:)” এমন একটা বই যার প্রতিটা অধ্যায় নিয়ে আমার আলোচনা ও সমালোচনা দুটাই আছে। কিন্তু ওভাবে আলোচনা করতে গেলে লেখাটা অনেক বড় হয়ে যাবে। তাই যত অল্প কথায় লেখাটা সাজানো যায়, সেই চেষ্টা করবো। প্রথমেই বলে রাখি, এ বইটা পড়ার আগে আমাকে এর উপর অনেকগুলো সমালোচনা পড়তে হয়েছিলো। যেই সমালোচনাগুলো পড়ার পর বইটা পড়তে আরো আগ্রহী হই।

নাম শুনে রাসূলের কোন সিরাত গন্থ মনে হলেও, যারা এ বই প্রকাশ করেছে তারা নিজেরা একে কোন সিরাত গ্রন্থ বলেনি। এটা ছিল শুধু একটা আত্মউন্নয়নমূলক বই। কিন্তু এ বই থেকে আমি রাসূলের জীবনের এমন অংশ নিয়ে বিস্তারিত জানতে পেরেছি, অন্যান্য সিরাত গ্রন্থগুলোতে সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা পাইনি। আরো অবাক হওয়ার বিষয় হলো, এসব বিষয়ে জানতে আমার মধ্যে এর আগে কোন তৃষ্ণাও জন্ম নেয়নি। যদিও এগুলো ছিলো, অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এ বই থেকে আমি জানতে পেরেছি, রাসূলের পরিবারের অন্যান্য মহিলা সদস্যদের ব্যাপারে। যাদের নাম এর আগে আমি জানতাম না। মা আমেনার মৃত্যুর পর রাসূল (স:) তার দাদা আব্দুল মুত্তালিবের বাড়িতে লালিত-পালিত হন। আমাদের অধিকাংশই আব্দুল মুত্তালিব সম্পর্কে জানলেও তার স্ত্রী রাসূলের দাদীর নাম খুব কম জনই জানি। তার দাদা আব্দুল মুত্তালিবের মৃত্যুর পর রাসূল তার চাচা আবু তালিবের বাড়িতে লালিত-পালিত হন। আমরা কজন আবু তালিবের স্ত্রী রাসূলের চাচীর নাম জানি? অথচ তাকে বড় করতে এ দুজন সৌভাগ্যবতীর অবদান অনেক। এমনকি তারা রাসূলকে এতটা আদর-যত্ন-ভালোবাসা দিয়ে বড় করেছিলেন যে, রাসূল (স:) কখনো মায়ের অভাব অনুভব করেননি।

বি স্মার্ট উইথ মুহাম্মদ (স:) (Be Smart With Muhammad Sw.) বই সম্পর্কে জানুন

নবিজির ‎ﷺ মতো হওয়া কি খুব সহজ?

ঘরে এসে যখন শুনলেন খাবার নেই, তিনি নফল সিয়াম রেখে ফেললেন। আমরা হলে কী করতাম?

প্রথম কয়েক বছর মানুষের কাছ থেকে বারবার প্রত্যাখ্যাত হওয়ার পরও কীসের বলে নিরলস দীন প্রচার করে গেছেন? কীভাবে অর্জন করলেন অটল মনোবল?

কীভাবে রপ্ত করলে অসম্ভব সুন্দর ভাষা যা শুনলেই মানুষের হৃদয়ে ছাপ ফেলে দিত?

কেমন ছিল তাঁর শৈশব, কৈশোর, তারুণ্য আর যৌবনের উচ্ছ্বল দিনগুলো?

‎নবিজির ‎ﷺ জীবনী পড়তে গেলে আমরা সাধারণত তাঁর নবুওয়্যাত পরবর্তী জীবনেই বেশি গুরুত্ব দিই। কিন্তু এর ভিত্তিটা যে মহান আল্লাহ তাঁর নবুওয়্যাত-পূর্ব ৪০ বছরের জীবনে ধীরে ধীরে তৈরি করেছিলেন সেটা কজন ঘেঁটে দেখি?

প্রচলিত অর্থে কোনো সীরাহ বই নয় এটি। কোনো তাত্ত্বিক ঘটনার বিবরণও না। এখানে আপনি পাবেন ব্যবহারিক কিছু জ্ঞান। হাতে কলমে শিখবেন নিজের বাচ্চাকে ‎নবিজির ‎ﷺ মতো করে বড় করার উপায়। টিনএজ বয়সী হলে জানতে পারবেন এই উড়ুউড়ু সময়টাতে নিজেকে বাগে রাখার কৌশল। বিবাহিত হলে আছে দুজনে মিলে জীবনটাকে আরও মধুর করার টোটকা। সর্বোপরি ‎নবিজির ‎ﷺ মতো জীবনের প্রতিটি ক্ষেত্রে ‘স্মার্ট’ হওয়ার তরিকা।

তবে চলুন স্মার্ট হই ‎নবিজির ‎ﷺ মতো.

বি স্মার্ট উইথ মুহাম্মদ (স:) (Be Smart With Muhammad Sw.) pdf download করুন

if বি স্মার্ট উইথ মুহাম্মদ (স:) (Be Smart With Muhammad Sw.) Link Broken Please Comment Below.

2 COMMENTS

Leave a Reply